প্রজার তাড়া খেয়ে পালালো বনের রাজা

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৭, ২০১৫ সময়ঃ ১০:৪৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩৩ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডটকম:

3812_1তিনি বনের রাজা; সিংহ। তাতে কি? ক্ষিপ্ত সংঘবদ্ধ প্রজা বিশেষ করে মহিষদের কাছে তিনি খুবই অসহায়। সংঘবদ্ধ মহিষ দলের কাছে প্রজাখেকো বনের এ রাজাকে প্রায়ই নাস্তানাবুদ হতে দেখা যায়।

সাধারণত দেখা যায় কোন হরিণের পাল বা বিচ্ছিন্ন কোন হরিণের ওপরও যখন বাঘ বা সিংহ আক্রমণ করে তখন অন্য সব হরিণেরা ভয়ে তীব্র গতিতে দিগ্বিদিক ছুটে পালায়। কিন্তু মহিষদের বেলায় এটা একদমই দেখা যায়না।

ন্যাশনাল জিওগ্রাফী বা এ জাতীয় অন্য চ্যানেলে হরিণ এবং মহিষদের ওপর আক্রমণের এজাতীয় অনেক দৃশ্য দেখা যায় সব সময়। বন্যপ্রাণীদের মধ্যে যেসব প্রজাতি সংঘবদ্ধ সামাজিক জীব হিসেবে খ্যাতি অর্জন করেছে তাদের মধ্যে মহিষ অন্যতম।

একটি মহিষকে দুই তিনটি সিংহ আক্রমণ করে একেবারে কাবু করে ফেলেছে। মাটিতে শুয়ে যখন ডিনার সারার পালা তখন দেখা যায় দূর থেকে ভো করে দুই তিনটি মহিষ ছুটে আসছে তীব্র গতিতে বিপদগ্রস্ত বন্ধুর আর্তনাদ শুনে। একটি মহিষ তার সিং দিয়ে সিংহকে কয়েক ফুট উপরে তুলে, দিল আচ্ছামত এক আছাড়।

আবার দেখা যায় একটি মহিষের সাথে ছোট একটি বাচ্চা। চার-পাঁচটি সিংহ তাকে ঘিরে ধরেছে। বাচ্চাটিকে ছিনিয়ে নিবে। মা মহিষটি তীব্র গতিতে চারদিকে ঘুরে ঘুরে সবাইকে গুতো মেরে তাড়ানোর চেষ্টা করছে। এরই মধ্যে একটি সিংহ ছো মেরে বাচ্চাটিকে নিয়েই গেল। এমন সময় মা মহিষটির আর্তনাদে পাশ থেকে ছুটে আসল একপাল মহিষ। এসেই সিংহগুলোকে তীব্র গতিতে ধাওয়া দিয়ে ভাগিয়ে দিল। রক্ষা পেল বাচ্চা মহিষটি। অন্য মহিষকে রক্ষা করা এবং কেউ আক্রান্ত হলে পালিয়ে না গিয়ে বরং তাকে বাঁচানোর জন্য ছুটে আসার এমন দৃশ্য প্রায়ই দেখা যায়।

এরকম আরেকটি ঘটনা সম্প্রতি ঘটেছে কেনিয়ার মাসাই মারা সংরক্ষিত বিশালকায় এক বনে। লরেন্ট এবং ডমিনিক নামে দুজন ব্যক্তি এ দৃশ্য ধারন করেছেন ক্যামেরায়। বনের চারজন রাজা মিলে আক্রমণ করেছে একটি মহিষকে। এক রাজা চড়ে বসেছে মহিষের ঘাড়ে।

একটা সিংহ পেছন দিয়ে মহিষের পায়ের মাংস কামড়ে ঝুলে আছে। এক পর্যায়ে দু রাজা মিলে মহিষটির পেছনের দু পা কামড়ে ঝুলে থাকল। আরেক সিংহরাজা দূরে তাকিয়ে দেখছে। প্রয়োজন হলে সেও এগিয়ে যাবে। অবশেষে চার সিংহরাজা মিলে মহিষটিকে মাটিতে শুয়ে দিয়ে তার ওপর সবাই চড়ে বসেছে ডিনার করার জন্য।

এমন সময় মহিষটির তীব্র আর্তনাদে চারদিক থেকে ছুটে আসতে লাগল শত শত মহিষ। বিশাল চারণভূমিতে দেখা যায় অদূরে হাজার হাজার মহিষ বিচরণ করছে। তারাও ছুটে আসার জন্য উদ্যত। কিন্তু তার আগেই ছুটে আসা অন্য মহিষেরা এসে তীব্র এবং হিংস্রভাবে ঝাপিয়ে পড়ল সিংহগুলোর ওপর। অবশেষে সিংহগুলো প্রাণ নিয়ে বিড়ালের মত লেজগুটিয়ে পালিয়ে কোনমতে জান বাঁচাল।

বিড়ালের মত লেজগুটিয়ে পালানোর সময় মহিষগুলো তাকে আরেকদফা ধাওয়া দিয়ে মজা নিল আর পেছন থেকে যেন বলল পালাচ্ছ কেন বিড়াল বাবা? আবার আস, প্রজা মেরে মেরে ডিনার করার স্বাদ কেমন তা তোমাকে এবার একটু বুঝিয়ে দেব ।

প্রতিক্ষণ/এডি/আকিদ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G